ঘোষণা

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কোণঠাসা করছে জাপানকে

বিবেকবার্তা ডেস্ক | শনিবার, ০৫ জুন ২০২১ | পড়া হয়েছে 158 বার

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কোণঠাসা করছে জাপানকে

কারোনা মাহামারীর কারণে জাপানে স্বাস্হ্য ব্যবস্হার উপর চাপ সৃষ্টি করছে । জনগন স্বাস্হ্য সচেতনতার কারণে অলিম্পিক আয়োজনে আগ্রহ হারিয়ে ফেলছে। অন্যদিকে টোকিও শহরের কর্তৃপক্ষ ও আন্তর্জাতিক কমিটি, যারা যে কোন ভাবেই হোক অলিম্পিক আয়োজন করবে। সে ধারণা একটু দূরে ঠেলে দিতে হচ্ছে। কারণ,জাপানের অলিম্পিক কমিটির এক উচ্চ পর্যায়ের কর্মকর্তা দাবী করেছেন, তারা কোণ ঠাসা হয়ে পড়েছেন। করোনা সংক্রমনের মধ্যে জনগনের আপত্তির মুখেও অলিম্পিক আয়োজন করতে জাপানকে নাকি বাধ্য করছে আইওসি।

অলিম্পিক আয়োজন স্থগিত করার জন্য এর আগেও দাবি উঠেছে। মে মাসের মাঝ পর্যায়ে জাপানের রাজনীতিবিদ ও আইনজীবী কেনজি উতসুনোমিয়াই অলিম্পিক বাতিলের জন্য আবেদন করেন। টোকিওর গভর্নর ইউরিকো কোইকেও অলিম্পিক আয়োজনের সঙ্গে জড়িত সব কর্তৃপক্ষের কাছে আয়োজনটি স্থগিত করার জন্য আবেদন করেছেন। সে জন্য অলিম্পিক বাতিল করার পক্ষে সাধারণ মানুষের ৩ লাখ ৫১ হাজার সইও জোগাড় করেছেন।
১৯৮৮ সিওল অলিম্পিকে ব্রোঞ্জ জেতা এই জুডোকা করোনা সংক্রমণের এই সময়ে অলিম্পিক আয়োজনের কোনো যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না। তাঁর ধারণা, বিশ্বে এখন যে অবস্থা চলছে, তাতে অলিম্পিক গুরুত্ব হারিয়েছে বহু আগেই। তাঁর ধারণা, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি মানুষের নিরাপত্তা নিয়ে শঙ্কাকে পাত্তাই দিচ্ছে না, ‘এই অলিম্পিক কেন হচ্ছে? কার জন্য হচ্ছে? গেমস এরই মধ্যে তার অর্থ হারিয়ে ফেলেছে এবং শুধু আয়োজন করতে হবে, তাই করা হচ্ছে। তবে আমার ধারণা, এটা বাতিল করার সুযোগ এরই মধ্যে আমরা হারিয়ে ফেলেছি। আইওসি মনে করে জাপানের জনমত গুরুত্বপূর্ণ কিছু নয়।’

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আর টোকিও অলিম্পিক আয়োজক কমিটি ২৩ জুলাই অলিম্পিক শুরু করার ব্যাপারে বদ্ধপরিকর। তাদের দাবি, ১০ হাজারের বেশি অ্যাথলেটের সমাগম হলেও সবাইকে নিরাপত্তা দিতে সক্ষম আয়োজক কমিটি। আইওসির সহসভাপতি জন কোটস বলেছেন, টোকিওতে লকডাউন চললেও তাঁরা অলিম্পিক আয়োজন করবেন।

জাপানে করোনার চতুর্থ ঢেউ চলছে। এর মধ্যে আয়োজক শহর টোকিও ছাড়া আরও নয়টি অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। অন্তত ২০ জুন পর্যন্ত জরুরি অবস্থা বলবৎ থাকবে। সময়সীমা আরও বাড়তে পারে। কারণ, এর আগেও বেশ কয়েকবার জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক আঞ্চলিক পরিচালক ওমি অলিম্পিক স্থগিত বা বাতিল করতে বলেননি। তবে বলেছেন, করোনার এই পরিস্থিতিতে জাপান অলিম্পিক আয়োজন ‘স্বাভাবিক কিছু’ নয়।

এখন পর্যন্ত জাপানে সাড়ে সাত লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ১৩ হাজার ছাপিয়েছে।

 

সৌজন্য- প্রথমআলো
সম্পাদনা-রীতা আক্তার

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:৪৩ অপরাহ্ণ | শনিবার, ০৫ জুন ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad