ঘোষণা

বৈশ্বিক কর্পোরেট কর নিয়ে জি-২০’র আর্থিক খাতের প্রধানদের মতৈক্য

বিবেকবার্তা ডেস্ক | রবিবার, ১১ জুলাই ২০২১ | পড়া হয়েছে 54 বার

বৈশ্বিক কর্পোরেট কর নিয়ে জি-২০’র আর্থিক খাতের প্রধানদের মতৈক্য

২০টি বৃহৎ অর্থনীতির জোট, জি-২০’র অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নররা বহুজাতিক কোম্পানিগুলোর উপর কর আরোপের নতুন বিধিমালা নিয়ে একটি “ঐতিহাসিক ঐকমত্যে” পৌঁছেছেন।

জি-২০’র আর্থিক খাতের প্রধানরা শনিবার ইতালির ভেনিস শহরে একটি যৌথ ইশতেহার গ্রহণ করার মধ্যে দিয়ে দু’দিনের এক আলোচনা শেষ করেছেন।

এতে বলা হয়, আর্থিক খাতের প্রধানরা, নুন্যতম ১৫ শতাংশ হারে বৈশ্বিক কর্পোরেট কর নির্ধারণের জন্য ১শ ৩২টি দেশ ও ভূখণ্ডের একটি গ্রুপের নেয়া পদক্ষেপকে সমর্থন করেন। এটি সর্বনিম্ন কর্পোরেট কর আরোপের জন্য একটি বৈশ্বিক প্রতিযোগিতা অবসানের লক্ষ্যে করা হয়েছে।

এছাড়া, জি-২০’র আর্থিক খাতের প্রধানরা, নানা দেশে ব্যবসা পরিচালনাকারী কোম্পানিগুলোর জন্য কর আরোপের ক্ষেত্রে নতুন বিধিমালা চালুর একটি পরিকল্পনা নিয়ে ঐ গ্রুপের মধ্যকার একটি বিস্তৃত চুক্তিকেও সমর্থন করেছেন।

উল্লেখ্য, আয়ারল্যান্ড এবং অন্যান্য দেশগুলো অপেক্ষাকৃত কম কর্পোরেট কর হারের প্রস্তাব দেয়ার মাধ্যমে বহুজাতিক কোম্পানিগুলোকে আকৃষ্ট করার প্রচেষ্টা চালিয়েছে। তারা এই চুক্তিতে যোগ দেয়নি।

ইশতেহারটিতে, এই চুক্তিতে যোগ না দেয়া সকল দেশ এবং ভূখণ্ডকে, এতে যোগ দেয়ার আহ্বান জানানো হয়েছে।

এছাড়া, ইশতেহারটিতে, আগামী অক্টোবরে অনুষ্ঠেয় পরবর্তী জি-২০ বৈঠকের আগে এই বিধিমালার বিস্তারিত বিষয়াদি চূড়ান্ত করার উৎসাহও দেয়া হয়েছে।

আগামী অক্টোবর মাসের মধ্যে একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে আলোচনা অব্যাহত থাকবে।

সৌজন্য-এন এইচ কে জাপান
সম্পাদনা-রীতা আক্তার

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:১৯ অপরাহ্ণ | রবিবার, ১১ জুলাই ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad