ঘোষণা

হিটাচি যোগ দেওয়ার পরে জাপানি ট্রেনগুলি ওয়াশিংটন মেট্রোতে আধিপত্যের সম্ভাবনা

বিবেকবার্তা ডেস্ক | সোমবার, ২৪ মে ২০২১ | পড়া হয়েছে 181 বার

হিটাচি যোগ দেওয়ার পরে জাপানি ট্রেনগুলি ওয়াশিংটন মেট্রোতে আধিপত্যের সম্ভাবনা

ওয়াশিংটন মেট্রোপলিটন এরিয়া ট্রানজিট কর্তৃপক্ষ জানিয়েছে, মার্কিন অপারেটর হিটাচি লিমিটেড থেকে অতিরিক্ত রোলিং স্টক সংগ্রহ করলে মার্কিন রাজধানীতে চলাচলরত সমস্ত মেট্রো ট্রেন জাপানি নির্মাতারা তৈরির পরিবর্তে রুপান্তরিত করতে পারে
কর্তৃপক্ষ জানিয়েছেন ,হিটাচি রেল ওয়াশিংটন এলএলসি-র সাথে 800 টি রেল গাড়ি কেনার চুক্তিটি পুরোপুরি বাস্তবায়িত করলে সমস্ত মেট্রো গাড়ি জাপানি নির্মাতারা সরবরাহ করবে যা কাওয়াসাকী হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মোট ট্রেনের অর্ধেকেরও বেশি।
হিটাচি রেল ওয়াশিংটন ইতি মধ্যে একটি চুক্তি সাক্ষর করেছে যাতে উল্লেখ রয়েছে মার্চ মাসে ৮০০০- সিরিজের ২৫৬ টি গাড়ি মেট্রো সেবা দিতে প্রস্তুত যা কিনা ২.২ বিলিয়ন ডলার মূল্যের ৮০০ গাড়ি তৈরীর নকশা তৈরী ও উৎপাদন করবে।
হালকা এবং আরও শক্তি-দক্ষ হওয়ার জন্য নকশাকৃত নতুন 8000-সিরিজের রেলকারখানা মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানীতে একটি নতুন হিটাচি কারখানায় নির্মিত হবে এবং ২০২৫ সালে এটি কার্যকর হবে।
ডাব্লিউএমএটিএর এক কর্মকর্তা জানিয়েছেন, কোনও ইউরোপীয় নির্মাতার তৈরী সমস্ত পুরনো রেলকে বদলে জাপানের ট্রেনগুলির সাথে একত্রিত করে সেবা দান করার পরিকল্পনা নিয়েছেন যা হিটাচি থেকে সর্বচ্চো ৮০০ রেলগাড়ি চালিয়ে নেয়ার কথা উল্লেখ করা হয়েছিলো।
পুরনো ট্রেনগুলো ওয়াশিংটন মেট্রোতে সমস্যায় জর্জরিত এগুলোকে বদলে যুক্তরাষ্ট্রে ভালো খ্যাতি অর্জন করতে পারলে বিশ্ব বাজারে তাদের পন্যগুলির প্রদর্শন করতে সফল হবে।
ব্রিটেনে পরিচালিত হিটাচি ট্রেনগুলোতে হিটাচি ক্লাস ৮০০ সিরিজের কয়েকটি অংশে ফাটল ধরার কারনে সুরক্ষা ব্যবস্থা ব্যহত হয় যা মে মাসের গোড়ার দিকে দ্রুতগতির রেল সেবা দানে ব্যহত হয়েছিল।
ওয়াশিংটন ৯১ টি স্টেশন সরবরাহকারী ছয়টি মেট্রো লাইন পরিচালিত ডাব্লুএমটিএ আমেরিকা যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম।

সংবাদ সূত্র-মাইনিচি শিনবোন

সম্পাদনা-রীতা আক্তার

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:৩৯ অপরাহ্ণ | সোমবার, ২৪ মে ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad