ঘোষণা

জাপানে বেকারের হার ২.৯% বেড়েছে!

ওমর শাহ | মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 84 বার

জাপানে বেকারের হার ২.৯% বেড়েছে!

চলতি বছরের জুলাই মাসে চাকরির প্রাপ্যতা হ্রাস পেয়ে জাপানের বেকার হার বেড়েছে বলে দেশটির সরকারি এক তথ্য বিবরণীতে বলা হয়েছে। ১ লা সেপ্টেম্বর জাপানের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয় এই তথ্য বিবরণী প্রকাশ করেছে।

মন্ত্রণালয়ের পরিসংখ্যানে দেখা গেছে, জুলাই মাসে নিয়মিত বেকারত্বের হার ছিল ২.৯%, যা জুনের থেকে বেশি। একই বছরের জুনে জাপানে বেকারের হার ছিল ২.৮%। তবে ধারণার চেয়ে এ হার কম। করোনার কারণে পূর্বাভাস ছিল বেকারের হার হবে ৩.০% তবে নীতি নির্ধারকদের কারণে তা হয়নি।

জাপানের শ্রম মন্ত্রণালয়ের তথ্য থেকে জানা যায়, চাকরি-আবেদনকারীদের অনুপাত জুলাই মাসে টানা সপ্তম মাসের মতো কমে যায়। যা ২০১৪ সালের এপ্রিলের পর থেকে সর্বনিম্ন।

আগের মাসে আবেদন কমের হার ছিল ১.০৮% আর জুলাইয়ে তা বেড়ে দাঁড়িয়েছে ১.১১ %। তবে চাকরির আবেদন হ্রাসের এমন হার হবে বলে আগে থেকেই ধারণা করা হয়েছিল।

এদিকে, কারখানার কার্যক্রমের দিক দিয়ে আগস্টে গত ছয় মাসের মধ্যে সবচেয়ে ধীর গতিতে সংকুচিত হয়েছিল। অর্থনীতিকে মন্দার হাত থেকে রক্ষার জন্য আরও মৌলিক পদক্ষেপ গ্রহণের জন্য নীতি নির্ধারকরা চাপে থাকায় আগস্টে অর্থনীতিতে চাঙ্গা ভাব দেখা যায়।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপান। গত এপ্রিল-জুন মাসে রেকর্ড পরিমাণ অর্থনীতি হ্রাসের পরে চলতি প্রান্তিকে সামান্য ঘুরে দাঁড়িয়েছে। তাতে সামগ্রিক অর্থনীতির চেহারায়ও গতি বাড়বে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

তথ্যসূত্র: জাপান টুডে

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:১৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত