ঘোষণা

জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে সামরিক মহড়া শুরু

ওমর শাহ | বৃহস্পতিবার, ০৫ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 32 বার

জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে সামরিক মহড়া শুরু

জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ভারত মঙ্গলবার ভারতের কাছের জলসীমায় এক যৌথ সামুদ্রিক মহড়া শুরু করেছে।

মালাবার নামে পরিচিত বার্ষিক এই মহড়াটি পরিচালনা করছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ভারতের নৌ বাহিনী এবং জাপানের নৌ আত্মরক্ষা বাহিনী।

বঙ্গোপসাগরে চারটি দেশ মোতায়েন করা আটটি যুদ্ধ জাহাজের মধ্যে একটি ডুবোজাহাজ, একটি রণতরী এবং জাপানি ডেসট্রয়ার ওনামি অন্তর্ভুক্ত।

২০১৫ সালে জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে ত্রিপক্ষীয় ভিত্তিতে মহড়া শুরুর পর থেকে এই প্রথম অস্ট্রেলিয়া এতে অংশ নিল।

চীনের ক্রমবর্ধমান সামুদ্রিক কর্মকাণ্ড নিয়ন্ত্রণে রাখা এবং অবাধ ও মুক্ত ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সামুদ্রিক নিরাপত্তায় একতা দেখানোই হল দেশগুলোর লক্ষ্য বলে দৃশ্যত: মনে হচ্ছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে দুই পর্যায়ে পরিচালনা করা হবে এই মহড়া- প্রথমটি চলবে মঙ্গলবার থেকে শুরু করে শুক্রবার পর্যন্ত এবং দ্বিতীয়টি পরিচালনা করা হবে নভেম্বর মাসের মাঝামাঝি নাগাদ।

যুদ্ধের সময় কিভাবে ডুবোজাহাজের প্রতিরোধ করা হবে সেই ধরনের মহড়া সহ ক্ষেপণাস্ত্র বাধাগ্রস্থকারী মহড়াও এতে অন্তর্ভুক্ত থাকবে বলে মন্ত্রণালয় আরো জানায়।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন যে এই ধরনের সামরিক কর্মকাণ্ড অঞ্চলে শান্তি ও স্থিতি প্রতিষ্ঠায় অবদান রাখবে এবং এর বিপরীত ফল নিয়ে আনবে না বলে চীনের আশা।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:২৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত