ঘোষণা

বাইডেনের জয়ে রেকর্ড ভাঙল জাপানের শেয়ারবাজার

অনলাইন ডেস্ক | সোমবার, ০৯ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 13 বার

বাইডেনের জয়ে রেকর্ড ভাঙল জাপানের শেয়ারবাজার

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন নির্বাচিত হওয়ার পর জাপানের শেয়ারবাজারে ব্যাপক পরিবর্তন শুরু হয়েছে। লেনদেনের প্রথম কার্যদিবসে শেয়ারের দাম ও লেনদেন বাড়ছে হু-হু করে। সোমবার (৯ নভেম্বর) গত ২৯ বছরের মধ্যে সর্বোচ্চে উঠেছে জাপানের শেয়ারবাজার। খবর ফিনালসিয়াল টাইমস’র।

জাপানের শেয়ারবাজারের মূল্যসূচক দ্য নিক্কেই বেড়েছে আড়াই পয়েন্ট; ১৯৯১ সালের পর নতুন করে লেনদেনের এই রেকর্ড করল দেশটির পুঁজিবাজার। চাঙ্গাভাব অস্ট্রেলিয়া, চীন ও হংকংয়ের শেয়ারবাজারেও। তবে, এই ঊর্ধমুখী প্রবণতার মধ্যেও জাপানা এয়ারলাইন্সের শেয়ারের দাম কমেছে ১৫ শতাংশ। সোমবার দেশটির শেয়ারের বেঞ্চমার্ক খ্যাত দ্য সাংহাই কম্পোজিটের দাম বেড়েছে ২ শতাংশ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচানের ফলাফল নিয়ে এশিয়ার এই অঞ্চলের বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বিনিয়োগ নিয়ে কিছুটা উদ্বিগ্ন ও অনিশ্চয়তায় ছিলেন। পোস্টাল ভোট গুনতে বিলম্ব হওয়ায় এমন অস্থিরতায় ছিলেন তারা।

বাইডেনের অধীনে নুতন মার্কিন প্রশাসন প্রণোদনা প্যাকেজে বরাদ্দ বাড়াবে ও করোনার সংক্রমণরোধে আরও বিস্তৃত পদক্ষেপ নেবে আশা করছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের বিনিয়োগকারীরা। এমনকি বাণিজ্য ও প্রযুক্তি নীতি-কৌশলে চীনা বিনিয়োগকারীরাও বাইডেনের জয়কে ইতিবাচক হিসেবে দেখছেন।

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:২৮ অপরাহ্ণ | সোমবার, ০৯ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত