ঘোষণা

জাপানের প্রধানমন্ত্রী দৌড়ে এগিয়ে আছেন ইয়োশিহিদ সুগা

ওমর শাহ | রবিবার, ০৬ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 70 বার

জাপানের প্রধানমন্ত্রী দৌড়ে এগিয়ে আছেন ইয়োশিহিদ সুগা

গত ২৮ আগস্ট জাপানের প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী শিনজো আবে। আবে দেশটির ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টিরও সভাপতি।

আবের পদত্যাগের পরে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক দেশ জাপানের প্রধানমন্ত্রী হওয়া নিয়ে দৌড়ঝাপ শুরু করেছেন ক্ষমতাসীন দলের নেতারা।

নতুন প্রধানমন্ত্রীর জন্য কীভাবে এই নির্বাচন অনুষ্ঠিত হবে ও কখন হবে সে সম্পর্কে আরও স্পষ্ট হওয়ার জন্য আগামী সপ্তাহের প্রথম দিকে সিদ্ধান্ত নেওয়া হবে। ১৪ সেপ্টেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে বলে স্থানীয় কিছু গণমাধ্যম জানিয়েছে।

ইতোমধ্যে জাপানের ক্ষমতাসীন দলটির নীতিনির্ধারণী ফোরামের কয়েকজনের নাম গণমাধ্যমে শোনা যাচ্ছে। তাদের মধ্যে রয়েছেন- সাবেক পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা, সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিগেরু ইশিবার, বর্তমান অর্থমন্ত্রী ও সাবেক প্রধানমন্ত্রী তারো আসো, মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদ সুগা, বর্তমান প্রতিরক্ষামন্ত্রী তারো কোনোর নামও ঘুরপাক খাচ্ছে।

এছাড়াও জাপানের প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে আছেন নারী সদস্য সিকো নোদা। এ পর্যন্ত নতুন প্রধানমন্ত্রীর পদ প্রত্যাশীদের মধ্যে তিনিই একমাত্র নারী সদস্য।

তাদের মধ্যে থেকে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদ সুগা। তিনি বিদায়ী প্রধানমন্ত্রী শিনেজা আবের ডান হাত বলে সবার কাছে পরিচিত।

জাপানের বিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবের পরবর্তী প্রধানমন্ত্রী অন্তর্বর্তীকালীন হবে না বলে জানিয়েছেন দেশটির মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদ সুগা।

সুগা “অন্তর্বর্তীকালীন” সরকার গঠনের পক্ষে নন বলেও জানান। প্রধানমন্ত্রী শিনজো আবেকে তার বর্তমান মেয়াদের মাঝামাঝি থেকে পদত্যাগ করার প্রেক্ষাপটে এমন মন্তব্য করেন তিনি।

সুগা আরো বলেন, জনগণ সরকারের কাছ থেকে যা চায় তা হলো মহামারী মোকাবেলা করা ও বেঁচে থাকার জন্য নিরাপদ পরিবেশ তৈরি করা।

সুগা যখন জাপানের নতুন প্রধানমন্ত্রী হবেন তখন তিনি প্রথম দিকে নির্বাচন করবেন কিনা জানতে চাইলে বিষয়টি তিনি এড়িয়ে যান।

পরবর্তী প্রধানমন্ত্রীকে করোনা ভাইরাস মহামারী থেকে অর্থনৈতিক ধাক্কা কাটাতে মূলত কর পরিশোধ ও ঋণের মাধ্যমে সংস্থাগুলো ও চাকরি রক্ষা করতে হবে বলে মনে করেন দেশটির বিশেষজ্ঞরা।।

তথ্যসূত্র: কাইডো নিউজ ও দ্য জাপান টুডে

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:২৮ অপরাহ্ণ | রবিবার, ০৬ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত