ঘোষণা

জাপানে কাস্টমারদের মাস্ক পড়তে অনুরোধ করছে রোবট

ওমর শাহ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 63 বার

জাপানে কাস্টমারদের মাস্ক পড়তে অনুরোধ করছে রোবট

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জাপানে মানুষের সাথে মানুষের সরাসরি যোগাযোগ কমাতে স্টাফদের পরিবর্তে রোবট ব্যবহার করছে শপ ও রেস্টুরেন্ট মালিকরা। তারে অংশ হিসেবে জাপানের ওসাকায় কাস্টমারদের মাস্ক পড়ার অনুরোধ করতে দেখা গেছে রোবটদের।

কিউটার অ্যাডভান্স টেলিকমিউনিকেশন্স রিসার্চ ইনস্টিটিউশন ইন্টারন্যাশনাল রোবটগুলোর ডেভেলপ  করছে। করোনা মহামারীর সময় স্টাফদের বিকল্প হিসেবে এগুলো বিভিন্ন বাজার, শপিংমলে,  রেস্টুরেন্টের মতো স্থানগুলোতে ব্যবহার করা হচ্ছে।

ডেভেলপার কোম্পানিটি বিভিন্ন পেশাদারীমূলক সংগঠনের সাথে রোবটদের সংযুক্ত করানোর কাজ প্রক্রিয়াধীন রয়েছে। তারই অংশ হিসেবে রোবটগুলোকে ট্রায়াল’ দেওয়া হচ্ছে। আগামী ৩০ নভেম্বর রোবটগুলোর বিস্তৃত ব্যবহার শুরু করার কথা রয়েছে ওসাকার বিভিন্ন স্থানে।

আউটলেটগুলোতে সঠিকভাবে কাজ করানোর জন্য রোবটের ক্যামেরা ও সেন্সরসহ সবকিছুই পরীক্ষামূলক ভাবে ট্রায়াল’ দেয়া হচ্ছে। একই সাথে রোবটগুলো মানুষের চলাফেরা এবং সঠিক দূরত্ব বজায় রাখছে কিনা তা নজরদারি করতে কতটুকু কার্যকরী হিসেবে কাজ করতে পারবে তাও বিবেচনা করা হচ্ছে।

যারা শপে কেনাকাটা করার জন্য আসবেন তাদের পরনে যদি মাস্ক না থাকে তাহলে রোবট তাদেরকে মাস্ক পড়ার জন্য অনুরোধ করবে। একই সাথে কেনাকাটা শেষে টাকা পরিশোধ করার সময় সঠিক দূরত্বে দাঁড়িয়ে আছে কিনা তাও কাস্টমারদের রোবট জানাবে।

এই পাইলট প্রকল্প টি বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে ছয়টা পর্যন্ত সোমবার বুধবার শুক্রবার  সপ্তাহের এই তিনদিন বিভিন্ন শহরে পরীক্ষামূলক হিসেবে চলবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

তথ্যসূত্র: কায়দো নিউজ

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:০২ পূর্বাহ্ণ | রবিবার, ১৫ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত