ঘোষণা

জাপানে এলডিপির সভাপতি পদে তিনজনের প্রার্থীতা ঘোষণা

ওমর শাহ | বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 96 বার

জাপানে এলডিপির সভাপতি পদে তিনজনের প্রার্থীতা ঘোষণা

গত ২৮ আগস্ট শারীরিক অসুস্থতার কারণে পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ও দেশটির বর্তমান ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি-এলডিপির সভাপতি শিনজো আবে।

আগামী ১৪ আগস্ট দলের নতুন নেতা বেছে নেবেন ক্ষমতাসীনরা। একই সাথে নতুন নেতাই দেশেরও প্রধানমন্ত্রীর মসনদে বসবেন। সেই পদের জন্য দৌড়ঝাপ শুরু করেছেন দলের শীর্ষ নেতারা।

জাপানের ক্ষমতাসীন এলডিপির সভাপতি নির্বাচনের ঘোষণা দেওয়ার পর আনুষ্ঠানিকভাবে দলটির তিনজন সভাপতি হিসেবে নিজের প্রার্থীতা জমা দিয়েছেন।

৮ সেপ্টেম্বর এলডিপির সদর দফতর রাজধানী টোকির নাগাটা-চোয়ে তিনজনই নিজের প্রার্থীতা জমা দিয়েছেন। তারা তিনজনই দলের সাবেক মহাসচিব। তারা হলেন বর্তমান মন্ত্রিপরিষদ সচিব জোশিহিতো সুগা (৭১), শিগেরু ইশিবা (৬৩) ও ফুমিও কিশিদা (৬৩)।

সুগার পক্ষে দলের প্রভাবশালী নেতাদের সমর্থন বেশি রয়েছে বলে জাপানের বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে। দলের সিনিয়র নেতা ইশিবা ও কিশিদাও শিনবো আবে প্রশাসনের উত্তরাধিকারী হওয়ার পাইপ লাইনে রয়েছেন।

জাপানের জাতীয় সংসদ ডায়েট সদস্যের মোট ৫৩৫ ভোটের মধ্যে ৩৯৪ ভোট ও ১৪১ ভোট সংসদের উচ্চ ও নিম্ন কক্ষের যা ৪৭ টি প্রদেশে রয়েছে। তাদের ভোটের মাধ্যমেই দলের পরবর্তী সভাপতি নির্বাচিত হবেন।

সুগা তাদের মধ্যে প্রায় ত্রিশ জনের সমর্থন পেয়েছেন। এই ভোটাররাই পূর্ণাঙ্গ সরকার গঠনের ভিত্তি হিসাবে কাজ করবে। যার বেশির ভাগই সুগার সমর্থক বলে জানা যায়।

ইশিবা ও কিশিদা পার্টির সদস্যদের সাথে তাদের সম্পৃক্ততা জোরদার করে তাদের ভোট বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এসব ভোটারদের সমর্থন দলের পরবর্তী সভাপতি নির্বাচনের চ্যালেঞ্জ ও প্রভাব ফেলবে।

তিন প্রার্থীই দলের সদর দফতরে বক্তব্য রাখেন ও যৌথ সংবাদ সম্মেলনে করে সরকারের ভিশন তুলে ধরেন। ইশিবা মন্ত্রীদের পুনর্গঠনের বিষয়ে “দুর্যোগ প্রতিরোধ মন্ত্রণালয়” এর প্রয়োজনীয়তার উপর জোর দেন।

এদিকে পরবর্তী সভাপতি হলে নতুন একটি “ডিজিটাল এজেন্সি” প্রতিষ্ঠা করার ওপর জোর দেন সুগা। আর ডিজিটাল সমাজের জন্য “ডেটা এজেন্সি” প্রতিষ্ঠা করার প্রস্তাব দেন কিশিদা।

এছাড়াও সামাজিক পরিবর্তন হিসাবে “গ্রেট রিসেট” এর ওপর জোর দেন ইশিবা। যা টোকিওর ঘনবসতি সমস্যাকে দূর করে নাগরিকদের স্বাচ্ছন্দে বাঁচার সুযোগ এনে দেবে বলে জানান ইশিবা।

তথ্যসূত্র: জাপান টাইমস

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:৩৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত