ঘোষণা

আন্তর্জাতিক নারী দিবসে জীবনের ঐকতানের বিশেষ অনুষ্ঠান

শুভ্রা রায়, কৃষ্ণনগর। | শুক্রবার, ০২ এপ্রিল ২০২১ | পড়া হয়েছে 298 বার

আন্তর্জাতিক নারী দিবসে জীবনের ঐকতানের বিশেষ অনুষ্ঠান

বিগত ৮ ই মার্চ ২০২১ সোমবার, কৃষ্ণনগর সেন্ট্রামে নদীয়া জেলার প্রথম মহিলা নাট্যগোষ্ঠী জীবনের ঐকতান আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে। অনুষ্ঠানের শুরুতে শ্রী নির্মল সান্যাল প্রদীপ প্রজ্জ্বলন করেন। এ সময় জীবনের ঐকতানের সদস্যদবৃন্দ “এই আকাশে আমার মুক্তি আলোয় আলোয়” সঙ্গীত আর জীবনের ঐকতান সংগঠনের ছোট সদস্যদের ফুল-চন্দনে অতিথিদের বরণ করা হয়।
এরপর ‘জাগো নারী জাগো বহ্নিশিখা’ সংগীতের মাধ্যমে নারী শক্তিকে আহ্বান জানালেন সদস্যবৃন্দ। সে সাথে নৃত্যের তালে তালে নারী শক্তিকে চিরদিন ডানা মেলে ওড়ার ডাক দিল ছোটরা।
সম্মাননীয় নাট্য ব্যক্তিত্ব শ্রীমতি শিখা সান্যাল (কৃষ্ণনগর), শ্রীমতি দীপান্বিতা বনিক দাস (গোবর ডাঙা), দ্বিজেন্দ্র সংগীত শিল্পী শ্রীমতি লিলি ঘোষ (কৃষ্ণনগর) উত্তরীয়,ফুল, মানপত্র, দুর্গা মূর্তি, মিষ্টি দিয়ে সম্বর্ধনা জ্ঞাপন করেন এবং নাট্য ব্যক্তিত্ব শ্রীমতি রত্না দত্ত (কৃষ্ণনগর) অসুস্হ থাকায় তার বাড়ি গিয়ে সম্বর্ধিত করে আসেন জীবনের ঐকতানের সদস্যরা। পুরো অনুষ্ঠানে ছিল নৃত্য, গান, স্বরচিত কবিতা পাঠ।
শ্রীপৎ সিং কলেজের অধ্যাপিকা মাননীয়া ডঃ দেবযানী ভৌমিক নারীদের বিভিন্ন দিক তুলে ধরে আলোচকের পদ অলংকৃত করেন।অনুষ্ঠানে উপস্হিত ছিলেন মাননীয় ডাক্তার যতন রায় চৌধুরী, শান্তিপুর কলেজের অধ্যাপিকা শুচিস্মিতা সান্যাল, কৃষ্ণনগর রূপকথা, সেতু, সিঞ্চন, থিয়াস, নাট্যগোষ্ঠীর মাননীয় তৃষিথ মৈত্র, অসীমানন্দ রায়, শুভ্রদ্বীপ প্রামানিক, মুখর প্রামানিক, কুট্টি প্রামানিক, মৌসুমি গোস্বামী, তমা সরকার এবং সেন্ট্রামের অধিবাসীবৃন্দ সহ অন্যান্য অতিথিবৃন্দ।
শেষে পরিবেশিত হয় নাটক “একটু আগুন দে”। রচনা ও নির্দেশনায় ছিলেন শুভ্রা রায়। অংশগ্রহনে- কৃষ্ণা মন্ডল, অসীমা দেব, রাজশ্রী ঘোষ, রাশিয়া মন্ডল, সোমাশ্রী শীল চৌধুরী, সংঘমিত্রা রায় চৌধুরী, মল্লিকা রায়,প্রজ্ঞা পারমিতা ঘোষ এবং সুস্মিতা রায়। নাটক শেষে অতিথিবর্গের নাটক সংক্রান্ত আলোচনা এবং প্রশংসা জীবনের ঐকতানের সদস্যাদের নাটক করার প্রতি ভালোবাসা বাড়িয়ে দেয়। উপচে পরা দর্শকদের সামনে তারা বলে ওঠে আমরাও পারি, আমরাও পারবো, আমাদের যে পারতেই হবে। এসময় দর্শকাসন – মঞ্চ সব একাকার হয়ে যায়, তৈরি হয় এক সুন্দর মুহুর্ত। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জীবনের ঐকতানের সভানেত্রী পিয়া চৌধুরী…..
জীবনের ঐকতানের সকল সদস্যারা ৮ই মার্চ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে নয় , চায় আন্তর্জাতিক সচেতনতা দিবস হিসেবে পালন করতে… সকল নারীর প্রতি শ্রদ্ধা জানিয়ে “আমরা সবাই রাজা আমাদের এই রাজার রাজত্বে…..” গানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

জীবনের একতান পরিবেশিত শুভ্রা রায় রচিত ও নির্দেশিত নাটক একটু আগুন দে-র একটি দৃশ্য।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:৩৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ০২ এপ্রিল ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত