ঘোষণা

জাপানের বাৎসরিক ছুটি এবং আমার কিছু কথা

শহীদুল হক সোহেল | বুধবার, ১৯ মে ২০২১ | পড়া হয়েছে 290 বার

জাপানের বাৎসরিক ছুটি এবং আমার কিছু কথা

জাপানে প্রতি বছর গোল্ডেন উইক (Golden week) নামে এপ্রিল মাসের শেষে দিক থেকে শুরু করে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রায় এক সপ্তাহব্যাপী ছূটি থাকে। এই ছুটির সময় সবাই তাদের নিজ পরিবার পরিজন এর সাথে কোথাও ভ্রমণ করতে গিয়ে বা বাসায় বা তার আশে পাশে বেড়িয়ে কাটানোর চেষ্টা করে।
প্রতিবছর দীর্ঘ এক সপ্তাহের এই ছুটিতে মানুষের জীবন জাপনে অনেকটা প্রভাব বিস্তার করে। জাপানের বিশ্লেষকদের দৃষ্টিতে এই বছর গোল্ডেন উইক (Golden week) -এর ছুটির শেষে দেশ ব‍্যাপী করোনায় আক্রান্তের সংখ‍্যা অনেক হারে বাড়তে পারে। পাশাপাশি গত বছরের মে মাসের আত্মহত্যার সংখ‍্যা ১৫৯১জনের তূলনায় এই বছর মে মাসের আত্মহত্যার সংখ‍্যা অনেক গুন বাড়তে পারে। এর কারন হিসেবে করোনায় কর্মহীন মানুষের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি ভবিষ্যৎ নিয়ে শঙ্কা, হতাশাজনিত রোগে ভূক্তভোগীর সংখ্যা বৃদ্ধিই মূল কারন।
আত্মহত্যার মোট সংখ্যার অর্ধেকর ও বেশি সংখ্যক আত্মহত্যার মূল কারন ইজিমে বা ইংরেজিতে Bullying. সংক্ষেপে যাকে শারীরিক বা মানসিক ভাবে নির্যাতনের শিকার হওয়াকে বুঝায়। জাপানের সমাজ ব্যবস্থায় বাল‍্যকাল থেকেই অধিকাংশ জাপানি নাগরিক, পরিবার বা শিক্ষা প্রতিষ্ঠান অথবা কর্মক্ষেত্রই মানষিক ভাবে নির্যাতনের শিকার হয়ে থাকে।
সরকার দৈনিক ২৪ঘন্টা হেল্পলাইনে আত্মহত্যা বিরোধী মানসিক সাপোর্টের ব‍্যবস্থা করে রাখার পরও এর সংখ‍্যা প্রতিদিন বেড়েই চলছে। সামাজিক বা পারিবারিক বন্ধন, অন‍্যের প্রতি সৌহার্দ্যপূর্ণ আচরন এবং ধর্মীয় মূল‍্যবোধই পারে একজন ব‍্যাক্তিকে এই ধরনের সিদ্ধান্ত থেকে দূরে রাখতে। আসুন আমরা দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে সুন্দর এবং বসবাস যোগ্য পৃথিবী গড়ি।

বিঃদ্রঃ মে, আগষ্ট,এবং জানুয়ারি মাসে সরকারি দীর্ঘ ছুটি থাকে। এই সব ছুটির পরবর্তীকালে আত্মহত্যার সংখ্যা বেশি থাকে। যার কারণ হিসেবে বিশ্লেষকদের বিশ্লেষনে শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রে মানসিক ভাবে অত‍্যচারিতরা ছুটির সময়কালে ডিপ্রেশনটা কম থাকে এবং ছুটির পরবর্তীতে পূনরায় বিভীষিকাময় মুহূর্তের কথা স্বরন করে মানসিক চাপ প্রচুর হারে বৃদ্ধি পায় বলে ধারনা করে।

সোহেল (সিজোকা, জাপান )

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:৪৩ পূর্বাহ্ণ | বুধবার, ১৯ মে ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

জুতার দাম ১০ লাখ ডলার!

০৯ ডিসেম্বর ২০২০

ad